বরিশালে ট্রাফিক বিভাগ তিন মাসে ৯১লক্ষ ২৩ হাজার ৬শ’ ৪০ টাকা রাজস্ব আদায়: মামলা ১১ হাজার ৭শত ৭২টি

সেপ্টেম্বর ১৬ ২০১৮, ২৩:২৮

শামীম আহমেদ : বরিশাল মেট্রো ৪ থানাধীন এলাকার সড়ক পথ ও নগরীর দুটি বাস টারমিনাল এবং একটি বিশাল এলাকা জুড়ে লঞ্চঘাট,পোটরোর্ড ট্রাফিক পুলিশ সদস্যদের প্রতিনিয়ত সড়কগুলো নিয়ন্ত্রন করতে গিয়ে ঝুক্কি ঝামেলা পোহাতে হচ্ছে। বরিশাল মেট্রোপলিটন ট্রাফিক বিভাগে মাঠ প্রর্যায়ের কনষ্টেবল ও সার্জেন্ট জনবল সংকটের মুখে থাকার পরও তারা তিন মাসে ৯১ লক্ষ ২৩ হাজার ৬শত ৪০ টাকা রাজস্ব আদায় করেছে। এসময়ে ট্রাফিক বিভাগের সার্জেন্ট সহ অন্য সকল সদস্যরা নগরীর বিভিন্ন যান-বাহনে অভিযান পরিচালনাকালে তাদের বিরুদ্বে দায়ের করা হয়েছে ১১ হাজার ৭শত ৭২টি মামলা।

ইতি মধ্যে বিচার বিভাগের মাধ্যমে পূর্বের ও চলতি বছরের জমে থাকা মামলাগুলো থেকে ১২ হাজার ৩শত ৮১টি মামলা নিস্পত্তি করেছে ট্রাফিক বিভাগ। সেই সাথে ট্রাফিক পুলিশ সদস্যদের তৎপরতার কারনে নগরীর বিভিন্ন সড়কে প্রান ফিরে এসেছে শৃঙ্খলার। পাশাপাশি মোটর বাইক ব্যবহারকারীদের মধ্যে অনেকেই হয়েছে সচেতন হয়ে তারা ব্যবহার করছেন হেলমেট। ট্রাফিক অফিস সূত্রে জানা গেছে বরিশালের এই বিশাল নগরীর সড়কগুলো মোটামুটি নিয়ন্ত্রন করতে ২৫ জন সার্জেন্টের স্থানে রয়েছে ১৫ জন।

এছাড়া প্রতিটি সড়কের বিভিন্নস্থানের সড়ক নিয়ন্ত্রন করতে প্রয়োজন রয়েছে ১শত ১৫ জন কনষ্টেবলের সেখানে বর্তমানে কর্মরত রয়েছে ৮১ জন।
বরিশাল মেট্রোপলিটন এলাকায় কর্মরত প্রবীন ও নবীন ট্রাফিক পুলিশ সদস্যরা দীর্ঘ সময়ে একটানা সরকারী দায়ীত্ব পালন করতে গিয়ে শারিরীক ভাবে দূর্বল হয়ে পড়ছেন তারা। এতসব জনবল ঘাটতি নিয়েও ট্রাফিক বিভাগ বিশাল অংকের টাকা রাজস্ব খাতে দিতে সক্ষম হয়েছে।

তারা চলতি বছরের জুন মাসে নগরীর বিভিন্ন এলাকায় যানবাহন,বাস,ট্রাক ও মোটর বাইকের উপর অভিযান চালিয়ে অবৈধ ও কাগজ পত্র বিহীন সহ মোটর যানের বিরুদ্বে দেয়া হয়ে হয়েছে ৩ হাজার ৬শত ৪১টি মামলা। এর বিপরিতে অর্থ জরিমানা করা হয়েছে ২১ লক্ষ, ৮ হাজার,৯শত,২০টাকা। জুলাই মাসের অভিযানে ৪ হাজার ৪৮টি মামলার বিপরিতে জরিমানা করা হয়েছে ৪২লক্ষ,১৯ হাজার,৭শত ৮০ টাকা।

আগস্ট মাসে বিভিন্ন সড়কে দূর্ঘটনা বেড়ে যাওয়ার কারনে সড়ক পথের শৃঙ্খলা ফিড়িয়ে আনতে ট্রাফিক পুলিশ বিভাগের সদস্যরা দিন রাত বিভিন্ন যানবাহনে অভিযান চালিয়ে তাদের বিরুদ্বে দেয়া হয়েছে ৪ হাজার ৮২টি মামলা। এর বিপরিতে জরিমানা আদায় করা হয়েছে ২৭ লক্ষ ৯৪ হাজার ৯শত,৪০ টাকা। অভিযানকালে এসময় কাগজপত্র বিহীন ২শত ৩২টি মোটর বাইক,৩৪টি থ্রী হুইলার সহ বাস,ট্রাক ও মাইক্রোবাস আটক করা হয়েছে ১৮টি।

বরিশাল মেট্রোপলিটন ট্রাফিক বিভাগ প্রশাসন(১) এর টি.আই সামসুল আলমের সাথে আলাপকালে তিনি বলেন, বরিশাল নগরী এখন অনেক বড় শহর বলা চলে সাথে সাথে পাল্লা দিয়ে সড়ক পথ বৃদ্বি পেয়েছে সেই সাথে বেড়েছে চলাচলের যানবাহন। অপরদিকে দুটি বড় বাস টারমিনাল,লঞ্চঘাট,পোটরোড মৎস্য ব্যবসায়ী এলাকা সহ বিভিন্ন স্কুল-কলেজের সড়ক পথগুলোতে অতিরিক্ত ট্রাফিক পুলিশ সদস্যদের দায়ীত্ব পালন করতে হচ্ছে।

বাস টারমিনাল ও লঞ্চঘাট এলাকাগুলোতে বাড়তি সদস্য রাখতে হচ্ছে এই জনবল সংকট থাকা সত্বেও। আর এই জনবল সংকট থাকার কারনে বাড়তি বেগ পেতে হচ্ছে বরিশাল মেট্রোপলিটন ট্রাফিক পুলিশ সদস্যদেরকে। টি.আই প্রশাসন সামসুল আলম আরো বলেন একইতো বরিশাল নগরীর সড়কগুলো বেহাল দশায় ভুগছে সেই খানাখন্দে ভড়া তাই প্রায় সময় বড় বড় যানবাহনে ঘটছে দূর্ঘটনা এসময় সড়কের পথগুলো নিয়ন্ত্রন করতে হয় ট্রাফিক পুলিশ সদস্যদের।

ট্রাফিক বিভাগে যে সকল সদস্যদের ঘাটতি সংকট রয়েছে সেগুলো পুরন পুরন করা হলে একদিকে যেমন সড়কের শৃঙ্খলা ফিরে আসবে সে সাথে বাড়বে সরকারের রাজস্ব আয়।




আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

নভেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  

আমাদের ফেসবুক পাতা


এক্সক্লুসিভ আরও

%d bloggers like this: