Latest news

নলছিটিতে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

ফেব্রুয়ারি ১৯ ২০২১, ১৮:২২

নিজস্ব প্রতিবেদক : গ্রামীণ ঐহিত্য ধরে রাখতে ও নতুন প্রজন্মের কাছে পরিচিত করার লক্ষে ঝালকাঠির নলছিটিতে অনুষ্ঠিত হলো ঘোড়া দৌড় প্রতিযোগিতা। শুক্রবার বিকেলে স্থানীয় যুবসমাজের উদ্যোগে উপজেলার বৈচুন্ডি আড়াপোল এলাকার বাঘমারা মাঠে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতি বছরের এই সময়ে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে এমন আয়োজন উপভোগ করেন এলাকাবাসী।

হারিয়ে যাওয়া বাংলার এ ঐতিহ্য দেখতে ছুটে আসেন দূর-দূরান্তের মানুষ। ঘোড়ার পিঠে উঠে চাবুক হাতে প্রতিযোগিতায় অংশ নেন ঘোড়সওয়াররা। অংশগ্রহণকারী সবার জন্যই ছিল বিশেষ পুরস্কার। ঘোড়া দৌড় উপলক্ষে মাঠে পসরা সাজিয়ে বসেন খাবারের দোকানিরা।

নলছিটি শহর থেকে ঘোড়া দৌড় দেখতে আসা সাইফুর রহমান সোহেল বলেন, ঘোড়ার দৌড় প্রতিযোগিতা দেখে খুবেই ভালো লাগছে। এমন আয়োজনে হাজারো দর্শকের উপস্থিতিতে আবেগ আপ্লুত হয়েছি। এ আয়োজন যেন মহামিলন মেলায় পরিণত হয়েছে।

বরিশাল বিএম কলেজের ছাত্রী আয়শা আক্তার বলেন, জীবনের প্রথম নিজ গ্রামে ঘোড়া দৌড় দেখতে পেরে আনন্দিত। এ প্রতিযোগিতা দেখে হারিয়ে যাওয়া ঐহিত্যকে মনে পড়ে গেলো। তবে এমন আয়োজন প্রতিবছরেই হলেই ভালো হয়।

পবন চন্দ্র নামে এক ঘোড়া মালিক বলেন, দীর্ঘদিন ধরেই তিনি বিভিন্ন এলাকায় ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশ নেন। অনেক প্রতিযোগিতায় তিনি বিজয়ী হয়েছেন। সেই ধারাবাহিকতায় আজও তিনি বিজয়ী হন। শারীরিক অবস্থা যতদিন ভালো থাকবে ততদিন তিনি ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশ নিবেন।

ঘোড়া দৌড় প্রতিযোগিতা আয়োজনকারী ফোরকান হোসেন, নাইম হাওলাদার ও ইমরান হাওলাদার বলেন, ভালো লাগা আর গ্রামীণ ঐহিত্যবাহী টিকিয়ে রাখতে এমন আয়োজন করেছি। আগামীতেও আরো বড় পরিসরে এ প্রতিযোগিতার আয়োজন করা হবে। সুষ্ঠ ও শান্তিপূর্ণভাবে ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ায় তিনি সকলের প্রতি কৃতজ্ঞতা জানান।

 




আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

February 2021
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728

আমাদের ফেসবুক পাতা


এক্সক্লুসিভ আরও

1909 Shares
%d bloggers like this: