বরিশাল আঞ্চলিক কর ভবনে আগুন, পুড়ে গেছে তথ্য সেবা কেন্দ্র

সেপ্টেম্বর ১৫ ২০২০, ১৬:৪৩

নিজস্ব প্রতিবেদক : বড় ধরনের অগ্নিকাণ্ডের কবল থেকে বেঁচে গেছে কর অঞ্চল বরিশাল ভবন। আগুনে ওই ভবনের দ্বিতীয় তলার তথ্য সেবা কেন্দ্র পুড়ে গেলেও ফায়ার সার্ভিসের তৎপরতায় রক্ষা পেয়েছে অন্যান্য তলায় থাকা গুরুত্বপূর্ণ নথিপত্র।

তবে আগুনের ধোয়ায় অচেতন হয়ে পড়া অতিরিক্ত কর কমিশনার শাওন চৌধুরীকে ভর্তি করা হয়েছে শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে।

সোমবার দিবগাত রাত পৌনে ৩টার দিকে নগরীর বান্দ রোডের কর অঞ্চল বরিশাল ভবনের দ্বিতীয় তলার তথ্য সেবা কেন্দ্রে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

কর ভবনের কর্মচারী ওমর ফারুক জানান, রাত পৌনে ৩টার দিকে আগুনের কুণ্ডলী এবং ধোঁয়া দেখে ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানান তিনি। পরে তাদের দেওয়া খবরে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণ করেন।

পথচারী মো. রুমেল জানান, আগুনে ভবনের চতুর্থ তলায় আটকে পড়া অতিরিক্ত কর কমিশনার শাওন চৌধুরী অচেতন হয়ে পড়লে তাকে উদ্ধার করে হাসপাতালে প্রেরণ করেন তিনিসহ অন্যান্যরা।

বরিশাল ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মো. ফারুক সিকদার জানান, কর ভবনের দ্বিতীয় তলার শীততাপ নিয়ন্ত্রিত মেশিন থেকে বৈদ্যুতিক শর্ট সার্কিটের মাধ্যমে আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। দ্রুত আগুন নিভিয়ে ফেলায় বড় ধরনের ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষা পেয়েছে কর ভবন। আগুন ছড়িয়ে পড়লে বড় বিপর্যয় হওয়ার আশঙ্কা ছিল।

বরিশাল কর অঞ্চলের উপ-কর কমিশনার মো. মনজুর রহমান জানান, আগুনে কর ভবনের দোতলার তথ্য ও সেবা কেন্দ্রের ৩টি শীতাতপ নিয়ন্ত্রিত মেশিন, ৩টি কম্পিউটার, ২ আলমিরা, ১টি ফ্রিজ, কিছু ফাইল ও কাগজপত্র পুড়ে গেছে। তবে প্রাথমিকভাবে নথিপত্র পুড়ে যাওয়ার পরিসংখ্যান দিতে পারেননি তিনি।

আগুন পুরো ভবনে ছড়িয়ে পড়লে গুরুত্বপূর্ণ কর নথিপত্র রক্ষা করা সম্ভব হতো না বলে আশঙ্কা করেন সহকারী কর কমিশনার এসএম গাউসইনাজ।

শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. বাকির হোসেন জানান, ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে অচেতন অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন অতিরিক্ত কর কমিশনার শাওন চৌধুরীর শ্বাসনালীতে সমস্যা দেখা দিয়েছে। তাকে যথাযথ চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে তিনি আশঙ্কামুক্ত।

 




আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

September 2020
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  

আমাদের ফেসবুক পাতা


এক্সক্লুসিভ আরও

1553 Shares
%d bloggers like this: