পেট্রল-ডিজেল নয়, পানি দিয়ে চলবে এই মোটরসাইকেল

আগস্ট ২০ ২০২০, ২১:১১

প্রযুক্তি ডেস্ক  : মাত্রাতিরিক্ত ব্যবহারের কারণে দিন দিন পেট্রল-ডিজেলসহ খনিজ তেলের ভাণ্ডার ফুরিয়ে আসছে। এছাড়া চাহিদা আকাশচুম্বী হওয়ায় ক্রমেই বাড়ছে পেট্রল-ডিজেলের দামও। সাধারণের ক্রয়ক্ষমতার বাইরে চলে যাচ্ছে অতীব প্রয়োজনীয় এসব খনিজ তেল। আসন্ন এ সঙ্কট থেকে বাঁচতে খনিজ তেলের বিকল্প জ্বালানি খুঁজতে শুরু করেছে বিজ্ঞানীরা। এমন পরিস্থিতিতে জ্বালানি ছাড়া মোটরসাইকেল তৈরি করছে জাপানের বিশ্ব বিখ্যাত মোটরসাইকেল নির্মাতা প্রতিষ্ঠান ইয়ামাহা।

ভারতের বাজারে প্রথমধাপে বাণিজ্যিকভাবে ছাড়া হবে পরিবেশবান্ধব এই মোটরসাইকেল। সম্প্রতি নতুন এই মোটরসাইকেলের একটি নকশার ছবি প্রকাশ করেছে ইয়ামাহা। এই টু হুইলারের নাম এক্স টি ৫০০ এইচটুজিরো। ম্যাক্সিম লেফেব্র ও ইয়ামাহা একসঙ্গে নতুন মোটরসাইকেলটি বাজারে আনতে যাচ্ছে।

২০১৬ সাল থেকেই পরিবেশবান্ধব মোটরসাইকেল তৈরির এ প্রজেক্ট নিয়ে কাজ করছে ইয়ামাহা। নতুন এ বাইকটি দেখতে অনেকটা সত্তরের দশকের এক্স টি ৫০০–এর মতো। ১৯৭৫ থেকে ১৯৮১ সালে এই মোটরবাইকটি পরিচিত ছিল লাইওয়েট বাইক হিসেবে। ৪৯৯ সিসির ফোর স্ট্রোক সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিনের মোটরসাইকেলটির স্পিড ছিল ঘণ্টায় ১৬০ কিলোমিটার।

নতুন মডেলের এই বাইকটিতে থাকবে একটি পানির পাম্প। পাম্পটি পানিকে চক্রাকারে ঘুরিয়ে ইঞ্জিনকে প্রোপালশন প্রদান করবে। পানিচালিত এই মোটরবাইকের মাধ্যমে পরিবেশদূষণের কোনো আশঙ্কা থাকবে না। এছাড়া বাইকটির রক্ষণাবেক্ষণের খরচও জ্বাবানি ইলেকট্রিক যেকোনো মোটরসাইকেলের তুলনায় অনেক কম হবে।

 




আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

September 2020
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  

আমাদের ফেসবুক পাতা


এক্সক্লুসিভ আরও

1051 Shares
%d bloggers like this: