মানুষ এতো গুগল সার্চে কি খুঁজছে ?

মে ১২ ২০২০, ২৩:৫১

প্রযুক্তি ডেস্ক: রূপ বদলে মহামারি আকার ধারণ করা প্রাণঘাতী করোনা ভাইরাসের বিষাক্ত ছোবল রোধে চলমান লকডাউন, কোয়ারেন্টিন, কোভিড-১৯ এ সংক্রান্ত কী ওয়ার্ড দিয়ে অসংখ্যবার গুগল সার্চ করছেন ইন্টারনেট ইউজাররা। কিন্তু দীর্ঘ লকডাউনে মানুষের জীবনযাত্রায় বিরূপ পরিবর্তনের ফলে সার্চেও ভিন্নতা এসেছে বলে জানিয়েছে গুগল।

গুগল জানিয়েছে, দীর্ঘদিনের লকডাউনে মানুষের প্রতিদিনের রুটিনে একটি বিরাট পরিবর্তন এসেছে। তাই এ সপ্তাহের সার্চ ট্রেন্ডিংয়ে ছিল ব্রিথিং এক্সারসাইজ, রিল্যাক্সেশন এবং কিভাবে গোছাতে হয় শিরোনামের বিষয়গুলো। এছাড়াও টপ সার্চ লিস্টে ছিল চিল হাউজ মিউজিক, যোগব্যায়াম, কিভাবে মানসিক চাপ কমানো যায় ইত্যাদি।

আর গুগল সার্চের নতুন ট্রেন্ডিংয়ে রয়েছে ‘হাও টু ডিক্লাটার’ বা কিভাবে অপ্রয়োজনীয় জিনিসগুলো সরিয়ে সুন্দর করে রাখা যায়। যা গত একমাস থেকে গুগল টপ সার্চের মধ্যে সবচেয়ে বেশি বার এই প্রশ্নের উত্তর খোঁজা হয়েছে।

গুগলের প্রকাশিত গত সপ্তাহের ট্রেন্ডিং সার্চের বিষয়গুলো হলো-

১. রিলাক্সেশন: গুগল বলছে বিশ্বব্যাপী ইন্টারনেট ইউজাররা ‘রিলাক্সেশন’ কী ওয়ার্ড দিয়ে সার্চ করছেন। যা গুগলে সার্চের জন্য রেকর্ড করা হয়েছে এবং প্রতিনিয়ত এ টপিকে সার্চের পরিমাণ বেড়েই চলছে।

২. মেডিটেশন: গত কয়েক দিনে গুগলে মানুষ অনলাইন মেডিটেশনের উপায়গুলো অনুসন্ধান করছে। টেক জায়ান্ট বলছে মেডিটেশন শব্দটি দিয়ে এর আগে কখনো এত বেশি সার্চ করা হয়নি।

৩. ব্রিদিং এক্সসারসাইজ: লকডাউনের প্রভাবে মানসিক চাপ বৃদ্ধি পাওয়ায় মানুষ এখন ইন্টারনেটে ব্রিদিং এক্সসারসাইজ কনটেন্ট খুঁজছে। তাই গুগলের পক্ষ থেকে এক মিনিটের ব্রিদিং এক্সসারসাইজ মডিউল দেওয়া হয়েছে। এছাড়া ইউজাররা চাইলে অন্যান্য কনটেন্টগুলোও ব্যবহার করতে পারবে।

৪. হাউ টু অর্গানাইজ: গুগল সার্চে এ সপ্তাহের ট্রেন্ডিং অনুসারে চার নম্বরে আছে ‘হাউ টু অর্গানাইজ’ বা কিভাবে গোছাতে হবে। যেমন: কিভাবে অ্যাপস, আলমারি, জামা-কাপড়, বেডরুম এবং ডেস্ক গোছানো যাবে ইত্যাদি। মূলত, লকডাউনের কারণে ঘরবন্দি মানুষ নিজেদের ঘরের কাজে ব্যস্ত রাখতে এ সংক্রান্ত কী ওয়ার্ড দিয়ে সার্চ করছেন।

৫. আত্ম তৃপ্তি: গুগল সার্চে রিলাক্সেশন এবং মেডিটেশনের মত আরও একটি যে বিষয় খুঁজছে তা হচ্ছে ‘ইনার পিস’ বা আত্ম তৃপ্তি কিংবা কিভাবে শান্ত থাকা যায় ইত্যাদি।

তবে গুগল সার্চের ট্রেন্ডিং থেকে একটা বিষয় পরিষ্কার যে কোভিড-১৯ প্রাদুর্ভাবের সময় মানুষ হাল ছেড়ে দেয়নি, তারা মোকাবিলার জন্য পথ খুঁজছে এবং নিশ্চয়ই তারা ঘুরে দাঁড়াবে।

 




আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

August 2020
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

আমাদের ফেসবুক পাতা


এক্সক্লুসিভ আরও

Shares
%d bloggers like this: