Latest news

করোনামুক্তির ‘ওষুধ’ বিক্রি হচ্ছে ওয়েবসাইটে!

মে ০৮ ২০২০, ২২:০০

প্রযুক্তি ডেস্ক: নোভেল করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর বিষাক্ত ছোবলে ভেঙেচুরে যাচ্ছে পুরো পৃথিবী। নিত্যদিন বিশ্বজুড়ে হু হু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। সংকটপূর্ণ এই পরিস্থিতির মাঝে অনলাইনে করোনা ভাইরাসের ভুয়া ওষুধ এবং মাস্ক বিক্রি করছে- এমন বেশ কিছু ওয়েবসাইট বন্ধ করেছে যুক্তরাজ্য।

দুই সপ্তাহ আগে ‘সাসপিশাস ইমেইল রিপোর্টিং সার্ভিস’ চালু করেছে যুক্তরাজ্যের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি)। ইতোমধ্যেই এতে এক লাখ ৬০ হাজারের বেশি সন্দেহজনক ইমেইলের বিষয়ে অভিযোগ করেছেন গ্রাহক। এতে বন্ধ হয়েছে তিন শতাধিক স্ক্যাম ওয়েবসাইট।

সম্প্রতি বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ব্রিটিশ টিভি চ্যানেল আইটিভির মার্টিন লুইস মানি শো-তে প্রচারণার পর প্রথম দিনেই এতে অভিযোগ এসেছে ১০ হাজারের বেশি। এর মধ্যে অনেকগুলো স্ক্যাম ওয়েবসাইট করোনা ভাইরাসের পরীক্ষা, ফেইস মাস্ক, এমনকি টিকা বিক্রি করছে বলেও দাবি করেছে।

অন্যান্য ওয়েবসাইটগুলো সরকারি বিভিন্ন ওয়েবসাইটের অনুকরণ করে বানানো। গ্রাহককে বোকা বানিয়ে তাদের লেনদেন তথ্য হাতিয়ে নেওয়াই এই সাইটগুলোর লক্ষ্য।

এ দিকে, ব্রিটিশ জনসাধারণের এই ‘অভূতপূর্ব প্রতিক্রিয়ার’ প্রশংসা করেছেন এনসিএসসি প্রধান কিয়েরান মার্টিন। তিনি বলেন, ‘সাইবার অপরাধীরা যখন মানুষের আতঙ্ককের সুযোগ নিয়ে নিজেদের কার্যক্রম চালাচ্ছে, তখন অল্প সময়ে সরানো স্ক্যামের সংখ্যা বলে দিচ্ছে প্রতিরোধ জানাতে সাধারণ জনগণও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে’

এর আগে টিভি উপস্থাপক মার্টিন লুইস বলেন, সবচেয়ে কঠিন বিষয়গুলোর একটি এখনও স্ক্যাম ইমেইল। “আমাদের দরকার, আমার ভাষায় ‘সামাজিক নজরদারি’।”

তিনি আরও বলেন, ‘যারাই স্ক্যাম শনাক্ত করতে পারবেন, তাদের উচিত এর বিষয়ে অভিযোগ করা, যাতে যারা শনাক্ত করতে পারছেনা না তাদেরকে রক্ষা করা যায়’।

 




আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

May 2021
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

আমাদের ফেসবুক পাতা


এক্সক্লুসিভ আরও

Shares
%d bloggers like this: