আখের বাম্পার ফলনেও চিন্তিত ভোলার চাষিরা

অক্টোবর ২২ ২০১৯, ১০:০৬

Spread the love

ভোলা প্রতিনিধি: এ বছর ভোলায় আখের বাম্পার ফলন হওয়ায় খুশি আখ চাষিরা। তারা জানান, এবার কোনো ধরনের রোগ বালাই এবং পোকা মাকড়ের আক্রমণও হয়নি আখে। তবে এ বছর আখের দাম খুবই কম হওয়ায় ক্ষেতেই নষ্ট হচ্ছে আখ। বাধ্য হয়ে লোকসান দিয়ে বিক্রি করতে হচ্ছে আখ। বিশেষজ্ঞরা মনে করছেন এ অঞ্চলে গুড় তৈরির কারখানা বা চিনিকল হলে লাভবান হতো চাষিরা।

জেলা কৃষি অফিসের তথ্য মতে এ বছর জেলার সাত উপজেলায় ৭৬০ হেক্টর জমিতে আখ চাষ করা হয়। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয় ৩৫ হাজার ৭২০ মেট্রিক টন। কিন্তু এবার উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। এ বছর জেলার সাত উপজেলায় আখের আবাদ হয়েছে ৮২৪ হেক্টর জমিতে।

এর মধ্যে ভোলা সদর উপজেলায় ১০০ হেক্টর, দৌলতখান উপজেলায় ২০ হেক্টর, বোরহানউদ্দিন উপজেলায় ১৩০ হেক্টর, তজুমদ্দিন উপজেলায় ৩২ হেক্টর, লালমোহন উপজেলায় ৬৫ হেক্টর, চরফ্যাশন উপজেলায় ৪৭০ হেক্টর এবং মনপুরা উপজেলায় ৭ হেক্টর জমিতে আখের আবাদ হয়। এসব জমিতে সর্বমোট ৩৯ হাজার ৫৫২ মেট্রিক টন আখ আবাদ হয়েছে। এ বছর হেক্টর প্রতি উৎপাদন হয়েছে ৪৮ মেট্রিক টন আখ।

এ জেলার মাটি ও আবহাওয়া আখ চাষের জন্য উপযোগী হওয়ায় এখানকার চাষিরা দিনদিন বিভিন্ন ফসল আবাদের পাশাপাশি ঝুঁকছেন আখ চাষে। তবে পাইকার ক্রেতার অভাবে আখ বিক্রি করতে না পারায় অনেক এলাকায় সারি সারি আখ ক্ষেতেই পড়ে আছে। টাকার জন্য অনেকে আবার ক্ষেতের আখ বিক্রি করলেও লাভতো দূরের কথা উৎপাদনের খরচটুকুও ঘরে আনতে পারছেন না। এ অবস্থায় কুরবানি পশুর চামড়ার মতো আখের পরিস্থিতিও একই পথে আগায় কি না শঙ্কায় চাষিরা।

আখ চাষি কৃষক জামিল জানান, এ বছর আখের বাম্পার ফলন হয়েছে। বাজারে আখের দাম অনেক কম। ১ লাখ ৫০ হাজার টাকা খরচ করে আখ চাষ করেছি। কিন্তু ৫০ হাজার টাকাও ঘরে উঠাতে পারব কি না সন্দেহ আছে।

কামাল মিয়া জানান, ১ লখ ৫০ হাজার টাকা খরচ পড়ছে খেত করতে কিন্তু বিক্রি করছি শুধু ৫০ হাজার টাকা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ভোলার উপপরিচালক কৃষিবিদ বিনয় কৃষ্ণ দেবনাথ বলেন, আখের দাম ভালো পাওয়ার জন্য নতুন নতুন বাজার তৈরি করার প্রয়োজন। প্রয়োজনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মার্কেটিং বিভাগের মাধ্যমে চাষিদের সর্বাত্মক সহায়তা দেওয়া হবে।

 




আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

May 2020
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031

আমাদের ফেসবুক পাতা


এক্সক্লুসিভ আরও

%d bloggers like this: