ব্রেকিং নিউজ

‘মাইয়াডায় পড়তে চায়, কিন্তু আমগো সাধ্য নাই’

জানুয়ারি ২৬ ২০২২, ১৭:১৬

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি ‍॥ ইসরাত জাহান ওরফে মীম (১৫), পটুয়াখালীর বাউফল উপজেলার কালাইয়া গ্রামের সন্তান। প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি), জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও সর্বশেষ ২০২১ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। ফলাফলের ভিত্তিতে প্রথম হয়েছে উপজেলা পর্যায়ে। কিন্তু পারিবারিক অভাব-অনটনের কারণে পড়াশোনা চালিয়ে যাওয়া নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

লিটন মিয়া-নাছিমা বেগম দম্পতি তাঁদের সন্তান ইসরাতকে বিয়ে দিতে চাচ্ছেন। তবে ইসরাতের ইচ্ছা উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়া। পেশায় দিনমজুর লিটন মিয়ার (৪০) তিন সন্তানের মধ্যে সবার বড় ইসরাত। ছোট ভাই হাসান নবম শ্রেণিতে ও ছোট বোন মিনহা শিশু শ্রেণিতে পড়ে।

ইসরাতের প্রতিবেশী ও শিক্ষকেরা জানান, বসতভিটা ছাড়া আর কোনো জমি নেই লিটন মিয়ার। ছোটবেলা থেকে পড়াশোনায় বেশ আগ্রহ ইসরাতের। ২০১৫ সালে পিইসি পরীক্ষায় উপজেলায় সর্বোচ্চ নম্বর পেয়ে ট্যালেন্টপুলে বৃত্তি পায়। এরপর ভর্তি হয় পূর্ব কালাইয়া হাসান সিদ্দিক মাধ্যমিক বিদ্যালয়ে। জেএসসি পরীক্ষায় উপজেলায় আবারও প্রথম স্থানসহ ট্যালেন্টপুলে বৃত্তি পায় ইসরাত। সেই ধারা অব্যাহত রেখে সর্বশেষ এসএসসি পরীক্ষায়ও জিপিএ ৫ পেয়ে হয় উপজেলা সেরা।

ইসরাতের বাবা লিটন মিয়া জানান, তাঁর একার রোজগারে পরিবারের তিনবেলা খাবার জোগারই কষ্টকর। ছেলেমেয়ের পড়ালেখা চালিয়ে নেওয়ার মতো সামর্থ্য তাঁর নেই। এ কারণে মেয়েকে বছরখানেক আগেই বিয়ে দিতে চেয়েছিলেন।

মা নাছিমা বেগম (৩৫) বলেন, ‘মাইয়াডায় পড়তে চায়। কিন্তু আমাগো পড়ানোর মতো সাধ্য নাই। ইসরাত বলে, ‘আমার ইচ্ছে ভালো একটি কলেজে বিজ্ঞান বিভাগে ভর্তি হয়ে ভালো ফলাফল করে কোনো মেডিকেল কলেজে ভর্তি হওয়া। আমি চিকিৎসক হতে চাই। কিন্তু সংসারে অভাবের কারণে আমার সেই ইচ্ছা হয়তো পূরণ হবে না।’

ইসরাত জানায়, তার সহপাঠীরা নামি কলেজে ভর্তি পরীক্ষা দিয়েছে। অর্থের অভাবে সে পরীক্ষা দিতে পারেনি। তবে তার দৃঢ় বিশ্বাস, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেলে অবশ্যই চান্স পেত।

ইসরাতের মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবুল কালাম আজাদ বলেন, ‘ইসরাত খুবই মেধাবী। ওর নম্বরপত্র দেখে আমি অবাক হয়েছি। পরিবারের তদারকি ছাড়া নিজেই পড়ালেখা করে পদার্থ বিজ্ঞানে ১০০, জীববিজ্ঞানে ১০০, রসায়নে ৯৮ ও উচ্চতর গণিতসহ সব বিষয়ে ৯০-এর ওপর নম্বর পেয়েছে।’

এ সময় তিনি সংবাদমাধ্যমের সহায়তায় প্রধানমন্ত্রী ও সমাজের বিত্তবানদের দৃষ্টি আকর্ষণ করেন। ইসরাতের মতো মেধাবীরা যেন উচ্চশিক্ষা থেকে বঞ্চিত না হয় সে জন্য সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

 




আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

May 2022
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

আমাদের ফেসবুক পাতা


এক্সক্লুসিভ আরও

1734 Shares
%d bloggers like this: