ব্রেকিং নিউজ

রাতেও পায়রার পাড়ে বিক্রি হচ্ছে ইলিশ

নভেম্বর ২৩ ২০২১, ১৭:৩২

বরগুনা প্রতিনিধি ॥ পায়রা ও বিষখালী নদীর তীরবর্তী এলাকায় ছোট বাজারে রাস্তার পাশে বসে ইলিশ বিক্রি করছে বিক্রেতারা। সোমবার (২২ নভেম্বর) সন্ধ্যার পরে ছোট ছোট দোকানে স্থানীয় জেলদের শিকার করা মাছ বিক্রি হয় এসব ভ্রাম্যমাণ দোকানে। স্থানীয় সূত্রে জানা যায়, রাস্তার পাশে এমন তাজা মাছ দেখে অনেকেই নিজেদের সাধ্যমত মাছ কিনে নিয়ে যায়। ইলিশগুলো বেশী বড়ও না৷ আবার জাটকাও না। প্রতি কেজি ইলিশের দাম চেয়েছে ৪০০ টাকা।

নদ-নদীর তাজা মাছ কেনার জন্য অনেক বিকেল থেকে অপেক্ষা করে। কিছুক্ষণ আগে জেলেরা মাছ নিয়ে ফিরেছে। মাছগুলো একদম ফ্রেশ। বেছে বেছে বড় সাইজের মাছ কিনতে অনেক।

বড় ইলিশের প্রতি কেজির দাম ৫২০ টাকা ধরা হয়েছে। আয়লা পতাকাটা ইউনিয়নের মহাসিন বলেন, সাগরের মাছের তুলনায় স্থানীয় বাজারের পায়রা ও বিষখালী নদীর মাছ সুস্বাদু তাই একটু বেশি করে কিনছি। তিনি আরো বলেন, নদীতে তেম মাছ নাই, যে পরিমান মাছ জেলেরা স্বীকার করে তা নিয়ে বরগুনা বাজারে পর্যন্ত গেলে তাদের পোষায় না। তাই মাছ ধরে সরাসরি পুরাকাটা ফেরিঘাটে এখানে বসেই বিক্রি করে। বিক্রেতা বলেন, আমরা জেলেদের কাছে থেকে মাছ সংগ্রহ করে স্থানীয় বাজারে বিক্রি করি সন্ধ্যার পরে।

সাগরের মাছের তুলনায় আমাদের স্থানীয় বাজারে মাছ সতেজ বিদায় ক্রেতা আগ্রহ বেশি থাকে। বিভিন্ন যায়গা থেকে লোকজন আসে এখানে। তাজা মাছের চাহিদা থাকায় ২-৩ ঘন্টার মধ্যেই বিক্রি হয়ে যায়। তবে নদীতে মাছ তুলনামূলক কম। এত অবরোধ- নিষেধাজ্ঞার পরেও ইলিশ পাইনা। জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, বরগুনার প্রধান নদীগুলোর মধ্যে পায়রা একটি। তবে সবজায়গার মত পায়রায়ও ইলিশ কম পাওয়া যাচ্ছে। ইলিশ রক্ষায় জেলেদের অসচেতনতার জন্য ইলিশের দেখা মিলছে না।

 




আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

November 2021
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  

আমাদের ফেসবুক পাতা


এক্সক্লুসিভ আরও

1598 Shares
%d bloggers like this: