ব্রেকিং নিউজ

বিশ্বে করোনা সনাক্ত ও মৃত্যুর হার কমেছে

অক্টোবর ২৪ ২০২১, ১০:৪৪

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বজুরে করোনা আক্রান্ত রোগীর মৃত্যুর সংখ্যা ও সনাক্তের সংখ্যা আগের তুলনায় কমেছে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৫ হাজার ৮৮৯ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে ৫ হাজার ৮০০ জনের বেশি। একই সময় নতুন করে আক্রান্ত হয়েছে ৩ লাখ ৭২ হাজার।

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাজ্যে। এছাড়া দৈনিক মৃত্যুর দিক দিয়ে শীর্ষে রয়েছে রাশিয়া। এরপরই রয়েছে ভারত-যুক্তরাষ্ট্র-ইউক্রেন-ব্রাজিল-মেক্সিকো। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় ৮৪ হাজার।

বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ২৪,৩৮,৭৬,২৯৬ জন। করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪৮,৫৬,০৩৯ জনের এবং সুস্থ হয়েছেন ২২,০৯, ৭৬,৩৪৪ জন।

রোববার (২৪ অক্টোবর) সকালে করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ হাজার ৮৮৯ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাজ্যে। গত ২৪ ঘণ্টায় ইউরোপের এই দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৪৪ হাজার ৯৮৫ জন এবং মারা গেছেন ১৩৫ জন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ১ হাজার ৭৫ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩৭ হাজার ৬৭৮ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৫৮ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১১ হাজার ৭১৬ জন।

এদিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৫৯ জন এবং নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৭১ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ৪১ লাখ ৭৪ হাজার ৮৪৩ জন এবং মারা গেছেন ৪ লাখ ৫৪ হাজার ৩০১ জন।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ইরানে ১২৪ জন, তুরস্কে ২১৭ জন এবং ইউক্রেনে ৪৮৩ জন মারা গেছেন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ২৮৪ জন।

এ পর্যন্ত বাংলাদেশে করোনা শনাক্ত হয়েছে ১৫ লাখ ৬৭ হাজার ৪১৭ জনের এবং মৃত্যু হয়েছে ২৭ হাজার ৮১৪জনের। এখন করোনা রোগী রয়েছেন ১৫ হাজার ৪৬৪ জন।

বিশ্বের বিভিন্ন দেশে জোরকদমে চলছে টিকাদান। এরই মধ্যে বেশিরভাগ দেশ তাদের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার বেশিরভাগকে টিকা দিয়ে ফেলেছে। টিকা দেয়ার হার বৃদ্ধির সঙ্গে সঙ্গে শিথিল করা হয়েছে করোনা বিধিনিষেধ। এরই মধ্যে বেশিরভাগ দেশ স্বাভাবিক কার্যক্রম শুরু করেছে। তুলে নেয়া হয়েছে ভ্রমণ নিষেধাজ্ঞা। তবে কিছু কিছু ক্ষেত্রে কোয়ারেন্টাইন এবং বেশিরভাগ ক্ষেত্রে টিকা নেয়া বাধ্যতামূলক করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

 




আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

November 2021
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  

আমাদের ফেসবুক পাতা


এক্সক্লুসিভ আরও

1121 Shares
%d bloggers like this: