ব্রেকিং নিউজ

বরিশালের ২০ পয়েন্টে লেগেই থাকে যানজট

অক্টোবর ১৩ ২০২১, ১৮:১৫

নিজস্ব প্রতিবেদক: বরিশাল নগরীর সড়কগুলোতে সাম্প্রতিক সময়ে তীব্র যানজট দেখা দিয়েছে। বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) ট্রাফিক বিভাগের দাবি, নগরীর ২০টি  পয়েন্টে সব সময়ই লেগেই থাকে যানজট। আর যানজটের প্রধান কারণ ৩টি। অবৈধ যানবাহন, সরু রাস্তা ও ট্রাফিক বিভাগের লোকবলের অভাব। যানজট নিরসনে নতুন কয়েকটি পরিকল্পনা কার্যকর করা হয়েছে বলে জানিয়েছে বিএমপি।

সরেজমিনে অফিস চলাকালীন সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত নগরীর বটতলা, সদর রোড, গীর্জামহল্লা, ফলপট্টি, কাকলির মোড়, জেলখানার মোড়, নতুনবাজার, নথুল্লাবাদ, সাগরদী, রূপাতলীতে তীব্র যানজট দেখা গেছে। বিকেল থেকে রাত ৯টা পর্যন্তও একই স্পটগুলোতে অসহনীয় যানজট দেখা দেয়। এতে চরম ভোগান্তিতে পরেন চাকরিজীবীরা।

স্থানীয় ব্যবসায়ী মাইনুল ইসলাম জানান, নগরীর কাশিপুর থেকে নথুল্লাবাদ বাস টার্মিনাল পেরোতে যানজটে প্রতিদিন ২০-৩০ মিনিট সময় ব্যয় হয় তাঁর। এরপর সদর রোডে আসতে যানজটে পড়েন নতুনবাজার, জেলখানার মোড়, কাঠপট্টির মোড়, সদর রোড, গীর্জামহল্লায়।

বরিশাল মেট্রোপলিটন ট্রাফিক বিভাগের পরিদর্শক আব্দুর রহিম জানান, যানজট নিয়ন্ত্রণ করতে হলে রাস্তায় গাড়ি কমাতে হবে। গত সোমবার থেকে তা৩০টি অবৈধ থ্রি হুইলার আটক করেছেন। তিনি জানান জেলার মাহেন্দ্র, সিএনজি নগরীতে ঢুকছে। তা ছাড়া গাড়ি বেশি, রাস্তা সরু। পূজার কারণে কয়েক দিন ধরে তাদের ফোর্সের সদস্যও ৫০ জন কম।

কশা-ভ্যান চালক শ্রমিক ইউনিয়নের সভাপতি দুলাল মল্লিক বলেন, করোনার পরে শ্রমজীবীরা চরম অভাবে রয়েছেন। আয়ের একমাত্র অবলম্বন ব্যাটারিচালিত যান বন্ধ করে দিলে আরও বেকায়দায় পড়বেন।

সম্মিলিত সামাজিক আন্দোলন বরিশাল জেলা সাধারণ সম্পাদক কাজী এনায়েত হোসেন শিবলু বলেন, নগরীতে এত যানজট ছিল না। হঠাৎ করে কেন এত দুর্ভোগ বাড়ল তা ট্রাফিক বিভাগকে খতিয়ে দেখতে হবে।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপপুলিশ কমিশনার (ট্রাফিক) তানভির আরাফাত বলেন, যেভাবে অবৈধ গাড়িগুলো নগরীতে চলছে সে ক্ষেত্রে জট নিয়ন্ত্রণ কঠিন। যানজট রোধে গত ২ দিন ধরে অভিযান পরিচালনা করে অনেকগুলো অবৈধ যানবাহন আটক করেছেন।

তানভির আরাফাত আরও বলেন, নগরীর সাগরদী, নথুল্লাবাদের মতো সরু সড়কের কারণে যানজট ঠেকানো কঠিন। এখানে কোনো বাইপাস নেই। রুপাতলীতেও যত্রতত্র বাস ফেলে রাখছে। নগরের প্রাণকেন্দ্র গীর্জামহল্লা, ফলপট্টিতে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা নেই। এটি করার দায়িত্ব সিটি করপোরেশনের। নগরীর ১৬ থেকে ২০টি স্পটে এখন যানবাহনের চাপ বেশি। কিন্তু নগরীতে স্পট রয়েছে ৪০টি। সার্জেন্ট মাত্র ১৩ জন থাকায় যানজট নিয়ন্ত্রণে হিমশিম খেতে হচ্ছে।

 




আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

October 2021
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031

আমাদের ফেসবুক পাতা


এক্সক্লুসিভ আরও

1810 Shares
%d bloggers like this: