ব্রেকিং নিউজ

ভারতে ফের ভয়াবহ রূপ নিল করোনা

জুলাই ২১ ২০২১, ১৩:৩৭

আন্তর্জাতিক ডেস্ক: ফের ঊর্ধ্বগামী ভারতের কোভিড গ্রাফ। বুধবার (২১ জুলাই) দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪২ হাজার ১৫ জন। যা মঙ্গলবারের তুলনায় ৪০ শতাংশ বেশি। যদিও গত এক মাস ধরে সার্বিক সংক্রমণের হার তিন শতাংশের নিচে ছিল। এদিন সেই হার ২ দশমিক ২৭ শতাংশ।

বুধবারের বুলেটিন অনুযায়ী, দেশটিতে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা তিন হাজার ৯৯৮ জন। এর মধ্যে শুধু মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে ৩ হাজার ৬৫৬ জনের। দেশটিতে এ সময় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৬ হাজার ৯৭৭ জন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত কয়েকদিন ধরেই দৈনিক মৃত্যু ছিল ৫০০ এর আশপাশে। গত দুদিন তা ৫০০ এর নিচে নেমেছিল। যে মহারাষ্ট্রে গত এক সপ্তাহে দৈনিক মৃত্যু হচ্ছিল ১৫০ এর কাছাকাছি, সেখানে গত ২৪ ঘণ্টায় মৃত্যু দেখানো হয়েছে ৩ হাজার ৬৫৬। মহারাষ্ট্র ছাড়া শুধু কেরালায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে শতাধিক। বাকি সব রাজ্যে দৈনিক মৃত্যু ৫০ এর কম রয়েছে।

মহামারি করোনাভাইরাসে ভারতে এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ কোটি ১২ লাখ ১৬ হাজার ৩৩৭ জনে। মোট মৃত্যুর সংখ্যা চার লাখ ১৮ হাজার ৪৮০। এই মুহূর্তে দেশটিতে সক্রিয় কোভিড আক্রান্তের সংখ্যা চার লাখ সাত হাজার ১৭০। আর এ পর্যন্ত সুস্থ হয়েছেন তিন কোটি তিন লাখ ৯০ হাজার ৬৮৭ জন।

দেশটিতে তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগেই সতর্ক প্রশাসন। করোনাভাইরাসের দাপট ঠেকাতে টিকাকরণের উপর জোর দিয়েছে কেন্দ্র। এ পর্যন্ত সেখানে ৪১ কোটি ৫৪ লাখ ৭২ হাজার ৪৫৫ জনের টিকাকরণ সম্পন্ন হয়েছে। রাজ্যগুলোও দ্রুত টিকা দেওয়ার চেষ্টা চালাচ্ছে।

এদিকে পৃথিবীজুড়ে টিকা কর্যক্রম চললেও থামছে না সংক্রমণের গতি। করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বুধবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃতের সংখ্যা বেড়েছে। এ সময় মারা গেছেন গেছেন আরও ৮ হাজার ২৬৭ জন এবং আক্রান্ত হয়েছেন ৫ লাখ ১০ হাজার ১০৮ জন। এর আগে মঙ্গলবার মারা যান ৬ হাজার ৮৪০ জন এবং আক্রান্ত হন ৪ লাখ ১৮ হাজার ২৭০ জন।

এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হলো ৪১ লাখ ৩৩ হাজার ৩২৪ এবং আক্রান্ত হয়েছেন ১৯ কোটি ২২ লাখ ২৮ হাজার ৩০৭ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭ কোটি ৪৯ লাখ ২৩ হাজার ৪২০ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৫০ লাখ ৮১ হাজার ৭১৯ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ২৫ হাজার ৩৬৩ জনের। আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে রয়েছে ভারত।

 




আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

August 2021
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

আমাদের ফেসবুক পাতা


এক্সক্লুসিভ আরও

1371 Shares
%d bloggers like this: