ব্রেকিং নিউজ

বরিশাল বিসিকে ‘উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রদর্শনী’

জুলাই ১৬ ২০২১, ১৮:৫৪

এম.কে. রানা: বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) বরিশাল কার্যালয়ে দিনব্যাপী ‘উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রদর্শনী’ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৬ জুলাই) সকাল ৯টায় এ প্রদর্শনী শুরু হয়ে চলে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এতে বরিশাল নগরীসহ আশপাশের জেলা উপজেলা থেকে অন্তত ৩০ জন নারী ও পুরুষ উদ্যোক্তা বিভিন্ন পণ্য সামগ্রী নিয়ে অংশগ্রহণ করেন। ক্ষুদ্র উদ্যোক্তাদের স্বাবলম্বী হিসেবে গড়ে তোলা এবং তাদের তৈরীকৃত পণ্যের প্রচারের জন্যই এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন বরিশাল বিসিকের উপ-মহাব্যবস্থাপক জালিস মাহমুদ।

বিসিক ও উদ্যোক্তা সূত্রে জানা গেছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্ম শত বার্ষিকী উপলক্ষে চলতি বছর নগরীর পরেশসাগর মাঠে মাসব্যাপী উদ্যোক্তা মেলার আয়োজন করেছিল বরিশাল বিসিক। তবে মহামারী মহামারী করোনা বৃদ্ধি পাওয়ায় ওই সময় ক্ষুদ্র উদ্যোক্তাগণ তেমন একটা সাড়া পায়নি। অনেক ক্ষুদ্র উদ্যোক্তা পুঁজি খাটিয়ে এখনো ওই ধরণের মেলা কিংবা পণ্য প্রদর্শনীর আশায় রয়েছেন বলে জানিয়েছেন একাধিক উদ্যোক্তা। পরবর্তীতে বিসিকের উপ-মহাব্যবস্থাপক জালিস মাহমুদ চৌধুরী ক্ষুদ্র উদ্যোক্তাদের বিষয়টি মাথায় রেখে অনলাইনে পণ্য বিক্রির একটি উদ্যোগ গ্রহণ করেন। তাতে আশানুরূপ সাড়া পাওয়ায় এবার বিসিক ভবনে ক্ষুদ্র পরিসরে স্বাস্থ্যবিধি মেনেই উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রদর্শনীর সুযোগ করে দিয়েছেন উদ্যোক্তাদের।

পণ্য প্রদর্শনীতে আসা নারী উদ্যোক্তা সুমাইয়া আক্তার বলেন, প্রথমে তিনি বরিশাল বিসিক থেকে উদ্যোক্তা প্রশিক্ষণ নিয়ে ক্ষুদ্র পরিসরে ব্যবসা শুরু করেন। পরবর্তীতে তিনি নিজস্ব উদ্যোগে নারীদের জন্য নানান ধরণের পোশাক তৈরী করেন এবং বর্তমানে তিনি নগরীর বগুড়া রোডে কাশপুল ফ্যাশন নামে একটি পোশাকের দোকান দিয়েছেন। আরেক উদ্যোক্তা পারটেক্স হ্যান্ডিক্রাফট এর স্বত্ত্বাধিকারী মোঃ তানভির হোসেন জানান, করোনাকালীন সময়ে এ ধরণের পণ্য প্রদর্শনীর সুযোগ করে দেয়ার জন্য সরকারের কাছে কৃতজ্ঞ। তিনি বলেন, উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ নিয়ে তিনি নিজেই এখন পাটজাত পণ্য তৈরী করছেন যা ইতোমধ্যে ক্রেতাদের নজর কেড়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) বরিশালের উপ-মহাব্যবস্থাপক জালিস মাহমুদ জানান, মহামারী করোনায় অনেকেই চাকরি হারিয়ে বেকারত্বে ভূগছেন। তাছাড়া অর্থনীতির উপরও মারাত্মক প্রভাব ফেলছে করোনা। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন বেকার ও উদ্যমী যুবক-যুবাদের কর্মমুখী করে তুলতে উদ্যোগ গ্রহণ করেছে। যার ধারাবাহিকতায় ক্ষুদ্র উদ্যোক্তাদের নিয়ে এ পণ্য প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, এ প্রদর্শনীর মাধ্যমে প্রত্যেক উদ্যোক্তা তার উৎপাদিত পণ্যের গুনগত মান ও বাজারজাতকরণের সুবিধা পাচ্ছে। এসকল ক্ষুদ্র উদ্যোক্তারাই আগামীতে বড় শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

 




আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

August 2021
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

আমাদের ফেসবুক পাতা


এক্সক্লুসিভ আরও

1528 Shares
%d bloggers like this: