ব্রেকিং নিউজ

বাকেরগঞ্জে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে অংশগ্রহণ করেন বিভাগীয় কমিশনার

জুন ১০ ২০২১, ২১:৩৫

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগঞ্জ উপজেলা তবিরকাঠি কমিউনিটি ক্লিনিকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাইয়ে এই কর্মসূচীর শুভ উদ্ভোধন করেন বরিশাল বিভাগীয় কমিশনার মোঃ সাইফুল হাসান বাদল।

এসময় উপস্থিত ছিলেন বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডাঃ বাসুদেব কুমার দাস, অতিরিক্ত ডিআইজি একেএম এহসান উল্লাহ, পরিবার পরিকল্পনার বিভাগীয় পরিচালক মোঃ আব্দুস সালাম, জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার, বাকেরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মাধবী রায়, সহকারী কমিশনার (ভূমি) তরিকুল ইসলামসহ বিভিন্ন অতিথিরা উপস্থিত ছিলেন। পরে অতিথিরা শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ান।

অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুকে রক্ষা করতে এই ভিটামিনের বিকল্প নেই। ভিটামিন এ ক্যাপসুল শিশুর জন্য সম্পূর্ণ নিরাপদ, তবে ভরা পেটে খাওয়া ভালো। যদি কোন শিশু গত ৪ মাসের মধ্যে ভিটামিন এ ক্যাপসুল খেয়ে থাকে তাহলে তাকে এখন এ ক্যাপসুল খাওয়ানো যাবে না। উল্লেখ্য বরিশাল জেলার ১০ উপজেলায় ৩ লাখ ৬ হাজার ৪শ ৩৬ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে।

পক্ষ কালব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বাস্তবায়নের লক্ষে গত ৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত বরিশাল সদরসহ জেলার ১০ উপজেলার ৮৫টি ইউনিয়নের ২শ ৫৫টি ওয়ার্ডে ২ হাজার ৪০টি অস্থায়ী এবং প্রতিটি উপজেলায় একটি অতিরিক্ত টিকাদান কেন্দ্রসহ মোট ২ হাজার ৫০টি টিকাদান কেন্দ্র করা হয়েছে।

মোট ৪ হাজার ১শ জন স্বেচ্ছাসেবক টিকাদান কার্যক্রম বাস্তবায়ন করবে। এই সময়ে ১২ থেকে ৫৯ মাস বয়সের ২লাখ ৭৩ হাজার ৬শ ৩৬ জন শিশুকে ২ লাখ ওট ক্ষমতা সম্পন্ন ১টি করে ভিটামিন ‘এ’ ক্যাসুল এবং ৬ থেকে ১১ মাস বয়সের ৩২ হাজার ৮শ জন শিশুকে ১ লাখ ওট ক্ষমতাসম্পন্ন একটি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কর্মসূচি গ্রহন করা হয়েছে। জেলার মেহেন্দিগঞ্জ, হিজলা ও মুলাদী উপজেলার ২১টি ইউনিয়ন নদী প্রধান হওয়ায় ওইসব এলাকায় বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্য কর্মীরা শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে।

 




আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

June 2021
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  

আমাদের ফেসবুক পাতা


এক্সক্লুসিভ আরও

1008 Shares
%d bloggers like this: