ব্রেকিং নিউজ

আপনার ফুসফুস কতটা শক্তিশালী পরীক্ষা করুন ঘরে বসেই

মে ২২ ২০২১, ১১:০৬

লাইফস্টাইল ডেস্ক: করোনা সংক্রমণে শরীরের অন্যান্য অঙ্গের তুলনায় ফুসফুস বেশি ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। করোনাভাইরাস ফুসফুসে বংশবিস্তারের কারণে অনেকেই শ্বাসকষ্ট হয়েই বেশিরভাগ করোনা রোগীর মৃত্যু হয়ে থাকে।

চিকিৎসকরা বলছেন, করোনার নতুন মিউট্যান্টটি বেশ বিপজ্জনক, এর সংক্রমণ প্রথমে গলায় হয়। এমন পরিস্থিতিতে যাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম; সংক্রমণের পর ভাইরাসটি সরাসরি তাদের গলা থেকে ফুসফুসে পৌঁছায়।

করোনা সংক্রমিত হওয়ার ৫-৬ দিন পর ফুসফুস সংক্রমণের লক্ষণগুলো প্রকাশ পায়। তাই করোনাকালে আপনার ফুসফুস কতটা স্বাস্থ্যকর এবং শক্তিশালী তা জানা জরুরি।

সাধারণত ফুসফুসের অবস্থা জানতে এক্স-রে করা উচিত। তবে এক্স-রে ছাড়াও কিন্তু জানতে পারবেন, আপনার ফুসফুস কতটা সুস্থ আছে। ঘরে বসেই একটি ছোট্ট পরীক্ষার মাধ্যমেই তা জানা যাবে।

ভারতের আহমেদাবাদ শহরের যায়দাস হাসপাতাল সম্প্রতি একটি ফুসফুস পরীক্ষার ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করছে। সেই অ্যানিমেটেড ভিডিওতে ফুসফুস পরীক্ষা করার একটা সহজ উপায় দেখানো হয়েছে।

এই ভিডিওটি শেয়ার করে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে এটি এটি আপনার ফুসফুসের ক্ষমতা পরীক্ষা করার একটি দ্রুত এবং সহজ উপায়।

এ ভিডিওতে দেখতে পাবেন, একটি ফুসফুসের ছবি। তার চারদিকে একটি লাল বল ঘুরছে। বলটি ঘুরতে শুরু করলে শ্বাস বন্ধ করে নিন। ফুসফুসের ছবিটির নিচে ০ থেকে ১০ পর্যন্ত সংখ্যা লেখা আছে।

শ্বাস বন্ধ করে ২ নম্বর পর্যন্ত থাকতে পারলে আপনার ফুসফুস অবস্থা স্বাভাবিক। ৫ নম্বর পর্যন্ত থাকতে পারলে আপনার ফুসফুস শক্তিশালী। আর যদি ১০ নম্বর পর্যন্ত আপনি দম বন্ধ করে থাকতে পারেন; তাহলে বুঝবেন আপনার ফুসফুসে কোনো সমস্যা নেই। যাকে বলা যায় সুপার লাং।

 




আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

October 2021
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031

আমাদের ফেসবুক পাতা


এক্সক্লুসিভ আরও

1911 Shares
%d bloggers like this: