ব্রেকিং নিউজ

দক্ষিণাঞ্চলে বাস চালুর শুরুতেই নিয়ম-নীতি উধাও

মে ০৭ ২০২১, ২০:০২

ডেস্ক প্রতিবেদক: লকডাউনের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে সরাদেশের মত দক্ষিণাঞ্চলেও শুক্রবার দ্বিতীয় দিনের মতো গণপরিবহন চলাচল করতে দেখা গেছে। স্বাস্থ্যবিধিসহ যথাযথ নিয়ম মেনে গণপরিবহনে যাত্রী পরিবহনের নির্দেশনা থাকলেও বাস্তবে তা মানা হচ্ছে না। বিধিনিষেধের পর বাস চলাচলের দ্বিতীয় দিনেই নিয়ম-নীতির তোয়াক্কা করছেন না পরিবহন চালকরা।

শুক্রবার সরকারি ছুটির দিনে দক্ষিঞ্চলের প্রতিনিধিদের তথ্য অনুযায়ী জানা গেছে, পরিবহন শ্রমিকদের বেশির ভাগের মুখে মাস্ক ছিল না। সচেতনতা ছিল না যাত্রীদের মধ্যেও। জীবাণুনাশকের ব্যবহারও দেখা যায়নি বললেই চলে।

আজ দুপুরে নতুল্লাবাদ ও রূপাতলী বাস র্টামিনালে ঘুরে দেখা গেছে, যাত্রীরা ঠেলাঠেলি করে বাসে উঠছেন। অনেক সময় কোনো সিট খালি রাখা হচ্ছে না। দাঁড়িয়েও যাচ্ছে লোকজন। কারও কারও মুখে নেই মাস্ক। সকালের দিকে বাসগুলো কিছুটা ফাঁকা থাকলেও বেলা বাড়ার পর দক্ষিনাঞ্চলের বিভিন্ন রুটের বাসগুলোতে একই অবস্থা দেখা গেছে।

জানতে চাইলে পরিবহনের এক হেলপার জানান, শুক্রবার হওয়ায় যাত্রী নেই। দেখেন বেশিরভাগ সিট ফাঁকা। এরমধ্যে আবার প্রচণ্ড গরম। নিশ্বাস নেওয়া কষ্ট হয়। বাধ্য হয়ে মাস্ক নিচে নামিয়ে রাখতে হচ্ছে। গৌরনদী থেকে আসা একটি বাসের চালক বলেন, যাত্রীই কম তো মাস্ক পরে কি আর করব! রূপসী নামে এক বাসের হেলপারের সঙ্গে কথা বলতে গেলে থুতনি থেকে মাস্ক টেনে উপরে উঠিয়ে নিজের নাম উল্লেখ না করে বলেন, মাস্ক পরলেই কী হবে আর না পড়লেই কী হবে? করোনা কি বসে আছে!

যাত্রী অধিকার আন্দোলনের এক নেতা বলেন, পুরোদমে বাস চালু না হবার কারণে যাত্রীদের ভোগান্তি বেড়েই চলেছে। জরুরী প্রয়োজনে বাইরে যেতে হলে ভেঙে ভেঙে যেতে হচ্ছে যার ফলে একজন মানুষ অনেকের সংস্পর্শে আসছেন। নির্দেশনা দিয়েই দায়িত্ব শেষ করার কারণে এমনটা হচ্ছে বলেও মনে করেন তিনি।

এ সমস্যা কাটিয়ে উঠতে পুরোদমে বাস চালু করার পরামর্শ দিয়ে তিনি জানান, পর্যাপ্ত মনিটরিং ব্যবস্থা চালু রাখলে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে পারলে করোনা সংক্রমণ থেকে রেহাই মিলবে। পাশাপাশি যাত্রীদের মুখে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতেও পরামর্শ দেন তিনি। প্রসঙ্গত করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে গত ১৪ এপ্রিল থেকে গণপরিবহন চলাচল বন্ধ করে সরকার।

পরে গতকাল বৃহস্পতিবার ভোর থেকে অর্ধেক যাত্রী এবং বর্ধিত ভাড়ায় গণপরিবহন চলাচল শুরু হয়। তবে আন্তঃজেলা বাস বন্ধই রাখা হয়। সবশে আগামী ১৬ মে মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধের মেয়াদ বাড়িয়ে বুধবার (৫ মে) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে যে প্রজ্ঞাপন জারি করা হয়, তাতে বলা হয়, শুধুমাত্র জেলার মধ্যে গাড়ি চলতে পারবে।

 




আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

June 2021
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  

আমাদের ফেসবুক পাতা


এক্সক্লুসিভ আরও

1208 Shares
%d bloggers like this: