নানা আয়োজনে কবি জীবনানন্দের জন্মদিন পালন

ফেব্রুয়ারি ১৭ ২০২৩, ১৮:২৪

ডেস্ক প্রতিবেদক ‍॥ ‘শরীর রয়েছে, তবু মরে গেছে আমাদের মন’ অথবা ‘কোথায় সান্ত্বনা নেই পৃথিবীতে আজ, বহুদিন থেকে শান্তি নেই’ জীবনানন্দ দাশের এ উক্তিগুলো এ সময়ে পৃথিবীর সব মানুষেরই মনের কথা। সবার সঙ্গে আমাকেও মেনে নিতে হয় অকপটে।

কী গভীর উপলব্ধি তার, কী তার দূরদৃষ্টি। আর এসব কারণেই তিনি আমাদের প্রিয় কবি। বোধ বিনির্মাণের এ কবির আজ ১২৫তম জন্মদিন।
বাংলাদেশ প্রগতি লেখক সংঘ ও জাতীয় কবিতা পরিষদ যৌথভাবে কবির জন্মদিন উপলক্ষে শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) বরিশাল নগরের জীবনানন্দ দাশ (বগুরা) সড়কের ‘জীবনানন্দ অঙ্গণে’ আয়োজন করে কবির প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, কবিতা পাঠ, আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতার।

জাতীয় কবিতা পরিষদ বরিশালের সভাপতি কবি তপংকর চক্রবর্তীর সভাপতিত্বে আলোচনা ও কবিতা পাঠে অংশগ্রহণ করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কাজল ঘোষ, নিলু-মনু ট্রাস্ট ও পাবলিক লাইব্রেররির সভাপতি নজরুল হক নিলু, কবি আসমা চৌধুরী, কবি অপূর্ব গৌতম, ছড়াকার সুভাষ দাস নিতাই, ব্রজমোহন কলেজ বাংলা বিভাগের অধ্যাপক কবি দেবাশীষ হালদার, কবি শোভন কর্মকার কৃষ্ণ, কবি সব্যসাচী সেনগুপ্ত, অধ্যাপক পীষুষ বন্দোপাধ্যায়, কবি ছোটন্দ্রনাথ চক্রবর্তী, কবি আবদুর রহমান, কবি আবিদ হাসান।

আলোচনায় বক্তারা কবির জন্মস্থান, বাসস্থান সরকারের প্রত্নতত্ত্ব বিভাগের আওতায় নিয়ে রক্ষণাবেক্ষণের দাবি জানান। বক্তারা বরিশালে একটি জীবনানন্দ ইনস্টিটিউট করারও জোর দাবি জানান।

সভা শেষে চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার দেওয়া হয়।

সংবাদটি শেয়ার করুন....

আমাদের ফেসবুক পাতা

আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

এক্সক্লুসিভ আরও