ব্রেকিং নিউজ

করোনা সংক্রমনের কম ঝুঁকিতে বরিশাল

জানুয়ারি ১২ ২০২২, ২২:৩৮

নিজস্ব প্রতিবেদক ॥ দেশে করোনা ভাইরাসের সংক্রমণ ফের ঊর্ধ্বমুখী। গত এক সপ্তাহে লাফিয়ে লাফিয়ে বাড়ছে শনাক্তের হার। এরই মধ্যে করোনা সংক্রমণের ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। সারা দেশকে সংক্রমণের উচ্চঝুঁকি, মধ্যম ঝুঁকি ও কম ঝুঁকিপূর্ণ এই তিন ভাগে বিভক্ত করে চিহ্নিত করা হয়।

সু-সংবাদ হচ্ছে গ্রীন বা সবুজ জোনে (কম ঝুকিপূর্ন) রয়েছে বরিশাল বিভাগ। এই বিভাগের সবগুলো জেলা রয়েছে সবুজ জোনে। তবে এই খবরে আত্মতুষ্টিতে থাকার সুযোগ নেই বলে জানিয়েছে বরিশাল স্বাস্থ্য বিভাগ। বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের উপ-পরিচালক (মুখপাত্র) ডা. শ্যামল কৃষ্ণ মন্ডল বলেন, বরিশাল কম ঝুকিপূর্ন এলাকার মধ্যে পড়েছে, এটা ভাল খবর। কিন্তু এতে আত্নতুষ্টির কোন কারন নেই। কারন করোনা এমনই একটি ব্যাধি যা ছড়িয়ে পড়তে সময় নেয় না। আজ যে এলাকা সংক্রমন মুক্ত আছে এক সপ্তাহের মধ্যে তা উচ্চ শনাক্তের এলাকা হতে পারে।

তাই মানুষের প্রতি অনুরোধ থাকবে সবাই যেন শেষ সময় পর্যন্ত স্বাস্থ্য বিধি মেনে চলে। তিনি আরো বলেন, করোনার ওমিক্রন ভেরিয়েন্ট নিয়ে আতংকের কোন কারন নেই। আমাদের ভাষায় সব ভেরিয়েন্টই এক। নামে ভিন্নতা ছাড়া আর কোন পার্থক্য নেই। আগের করোনা আক্রান্ত হলে যে সব উপসর্গ ও সমস্যা দেখা দিত এখনো তাই হবে। চিকিৎসাও একই। তাই ভেরিয়েন্ট নিয়ে চিন্তিত হবার কারন নেই। তিনি বলেন, বরিশালে ওমিক্রন শনাক্তের মেশিন নেই।

তাই নিশ্চিত করে বলা যাচ্ছে না এই বিভাগের কেউ ওমিক্রন আক্রান্ত হয়েছে কিনা। তবে হোক বা না হোক এটা ভয়ের কিছু না। পার্থক্য শুধু একটাই ওমিক্রনটা খুব দ্রুত ছড়ায়। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, ঢাকা ও রাঙ্গামাটি জেলা সংক্রমণের রেড জোন অর্থাৎ উচ্চঝুঁকি রয়েছে। এছাড়া হলুদ জোন বা মধ্যম ঝুঁকির তালিকায় রয়েছে ৬ জেলা এবং কম ঝুঁকি অর্থাৎ সবুজ জোনে রয়েছে দেশের ৫৪ জেলা। স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, উচ্চঝুঁকিতে থাকা ঢাকায় নমুনা পরীক্ষার বিপরীতে করোনা শনাক্তের হার ১২ দশমিক ৯০ শতাংশ এবং রাঙ্গামাটিতে শনাক্তের হার ১০ শতাংশ।

হলুদ জোন অর্থাৎ মধ্যম ঝুঁকির তালিকায় থাকা জেলাগুলো হলো- যশোর, রাজশাহী, দিনাজপুর, লালমনিরহাট, নাটোর ও রংপুর। সংক্রমণের গ্রিন জোন বা কম ঝুঁকিতে রয়েছে ৫৪ জেলা। এদিকে স্বাস্থ্য বিভাগীয় অফিসের তথ্য অনুযায়ী বরিশালে গত এক সপ্তাহে সংক্রমনের হার পূর্বের চেয়ে কিছুটা বেড়েছে। গত এক সপ্তাহে বিভাগে ৩৯ জন করোনা আক্রান্ত হয়েছেন। এর মধ্যে গতকাল ১২ জানুয়ারী সর্বোচ্চ আক্রান্ত হয়েছে ১১ জন।

 

 




আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

January 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

আমাদের ফেসবুক পাতা


এক্সক্লুসিভ আরও

Shares
%d bloggers like this: